Daily Top 20 Current Affairs in Bengali

Top 20 Current Affairs in Bengali 28-11-2019

Introduction

সংক্ষেপে, বাংলায় এবং সঠিক তথ্য দিয়ে ঠিক ততটুকু যতটা দৈনিক খবরের সঙ্গে প্রাসঙ্গিক এবং পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর সমন্বয় আমাদের এই পোস্ট টি। আলাদা করে যাতে এর জন্য দু তিন ঘণ্টা সময় নষ্ট না করতে হয়, তার জন্য অত্যন্ত যত্নসহকারে আমরা রোজ নিয়ে আসি দিনের সেরা 20 টি খবর ও তার সংক্ষিপ্ত বিশ্লেষণ।

Daily Top 20 Current Affairs in Bengali

Top 20 Current Affairs in Bengali 28-11-2019 1
It does not matter how slowly you go as long as you do not stop.
START FROM ZERO.
Start with
Sahajpath Classes

Now Daily at 8 AM

ভারতের উপগ্রহ উৎক্ষেপণকারী মহাকাশযান আজ তার ৪৯-তম উৎক্ষেপণে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র (এসডিএসসি) থেকে কার্টোস্যাট-৩ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩টি ন্যানো উপগ্রহ সফলভাবে উৎক্ষেপণ করেছে।
👉কার্টোস্যাট-৩ ইসরো নির্মিত সবথেকে জটিল ও উন্নত ধরনের উপগ্রহ।
👉তৃতীয় প্রজন্মের এই উপগ্রহটিতে অত্যন্ত উচ্চমানের ক্যামেরা রয়েছে। কার্টোস্যাট-৩-এর মেয়াদ পাঁচ বছর।
👉এই উপগ্রহটি শহরের পরিকল্পনা ক্ষেত্রে ব্যবহারকারীদের বর্ধিত চাহিদা অনেকটাই মেটাবে। একইভাবে, গ্রামাঞ্চলের সহায়সম্পদ এবং পরিকাঠামো উন্নয়ন, উপকূল এলাকার জমি ব্যবহার প্রভৃতি ক্ষেত্রেও এই উপগ্রহটি অত্যন্ত সহায়ক হবে।
👉ইসরো প্রধান – ডঃ কে শিবন

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক এবং সেন্টার ফর মিডিয়া স্টাডিজের যৌথ উদ্যোগে সম্প্রতি নতুন দিল্লিতে পরিবেশের ওপর ‘বাতাবরণ-২০১৯’ শীর্ষক চারদিনের একটি স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র প্রতিযোগিতা এবং উৎসবের আয়োজন করা হয়েছে।
👉নতুন দিল্লিতে এই উৎসব এবং প্রতিযোগিতার সূচনা করেন সাংসদ শ্রী সুরেশ প্রভু।
👉স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র প্রতিযোগিতায় ৩৪৫টি ছবির মধ্যে ৯০টি ছবি দেখানোর জন্য মনোনীত হয়েছে। ছবি প্রদর্শনের পর জুরি সদস্যরা শ্রেষ্ঠ ছবি বেছে নেবেন।
👉আগামী ৩০ তারিখ কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন প্রতিমন্ত্রী শ্রী বাবুল সুপ্রিয় এই প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার প্রদান করবেন।

সাম্প্রতিক এক তথ্যানুসারে, ভারতে গাড়ি শিল্পে বর্তমান আর্থিক বছরে মন্দা দেখা দিয়েছে।
👉২০১৯ এর এপ্ত্রিল-সেপ্টেম্বরে সব ধরণের গাড়ি বিক্রির পরিমাণ ১ কোটি ১৭ লক্ষ।
👉আগের বছর এই সময়ে গাড়ি বিক্রির পরিমাণ ছিল ১ কোটি ৪১ লক্ষ।
👉চাহিদা অনুসারে অর্থনীতিতে গতি আনতে সরকার একটি প্যাকেজের মাধ্যমে সুসংহত ও ধারাবাহিক উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে কয়েকটি হল
কর্পোরেট করের পরিমাণ কমিয়ে ২২% করা।
ইন্টিগ্রেটেড সার্কিট ইঞ্জিন ও বৈদ্যুতিক যানবাহনের নিবন্ধীকরণ ভবিষ্যতে বজায় রাখা
গাড়ি কেনার জন্য সুদের হার রেপো রেটের সঙ্গে সংযুক্তিকরণ ইত্যাদি
👉ভারী শিল্প ও রাষ্ট্রায়ত্ত উদ্যোগ মন্ত্রী – শ্রী প্রকাশ জাভরেকর

আগামী সপ্তাহে স্পেনে অনুষ্ঠিত রাষ্ট্রসঙ্ঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত কনফারেন্সে ভারতের অবস্থান অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা
👉২৫তম কনফারেন্স অফ পার্টিজ (সিওপি) রাষ্ট্রসঙ্ঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত কনভেনশনের কাঠামো মেনে হবে।
👉এবারের সম্মেলনে সভাপতিত্ব করবে চিলি।
👉কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শ্রী প্রকাশ জাভড়েকর ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন পেল ভারত ও চিলির মধ্যে সংঘটিত দ্বৈত কর সংক্রান্ত একটি চুক্তি এবং প্রোটোকল।
👉এর ফলে, দুই দেশের মধ্যে দ্বৈত কর ব্যবস্থা এড়ানো, আর্থিক কারচুপি রোধ এবং আয়কর এড়ানো বন্ধ করা সম্ভব হবে।
👉এছাড়াও দুই দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের ক্ষেত্রে কর প্রদান নিশ্চিত হবে এবং তাঁরা বিনিয়োগের ব্যাপারে আরও আগ্রহী হয়ে উঠবে।

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন পেল মাদকপাচার ও এ জাতীয় অন্যান্য রাসায়নিক উপাদানের চোরাচালান রোধে ভারত ও সৌদি আরবের মধ্যে স্বাক্ষরিত সমঝোতাপত্রে
👉এই সমঝোতাপত্র স্বাক্ষরের ফলে রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক মাদক নিয়ন্ত্রণ কনভেনশন অনুযায়ী, মাদক ও এ জাতীয় অন্যান্য রাসায়নিক উপাদানের চোরাচালান রোধে দুই দেশের মধ্যে সহযোগিতা আরও বৃদ্ধি পাবে।
👉এছাড়াও, সমঝোতাপত্র অনুযায়ী মাদকের রাসায়নিক বিশ্লেষণ সংক্রান্ত তথ্য আদানপ্রদান, অবৈধ গবেষণাগার এবং এ ধরনের গবেষণাগারের সঙ্গে যুক্ত প্রযুক্তির ব্যবহার সম্পর্কিত বিষয়ে দুই দেশের মধ্যে তথ্য আদানপ্রদান সম্ভব হবে।

রাজস্থানের খ্যাতিমান লেখক, মনীষা কুলশ্রেষ্ঠকে তাঁর স্বপ্নের উপন্যাস ‘স্বপ্নপাশ’ এর জন্য 2018 সালের 28 তম বিহারী পুরস্কার পেলেন।
👉পুরস্কারটি কে কে বিড়লা ফাউন্ডেশন উপস্থাপন করেছে এবং এটি কেবলমাত্র রাজস্থানী উত্সের লেখকদের জন্য।
👉এটি হিন্দি বা রাজস্থানীতে গত 10 বছরে প্রকাশিত অসামান্য কাজের প্রতি বছর দেওয়া হয়।
👉বিখ্যাত হিন্দি কবি বিহারির নামানুসারে, এই পুরষ্কারে নগদ পুরষ্কার আড়াই লক্ষ, প্রশংসাপত্র এবং একটি ফলক রয়েছে।
👉কে.কে বিড়লা ফাউন্ডেশনটির নামকরণ করা হয়েছে বিখ্যাত ভারতীয় শিল্পপতি কৃষ্ণ কুমার বিড়লার নামে।
প্রতিষ্ঠিত: 1991, দিল্লি।

ভারতীয় সাংবাদিক নেহা দীক্ষিত সম্প্রতি পেলেন 2019 আন্তর্জাতিক প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ডস।
👉এই পুরষ্কার Committee to Protect Journalists (CPJ) নামক একটি সংস্থা প্রদান করেছে যা একটি অলাভজনক সংস্থা এবং যার লক্ষ্য সাংবাদিকদের ভয় ছাড়াই কাজ করতে উৎসাহ প্রদান করা।
👉ভারতে যৌন পাচারের কেলেঙ্কারী সম্পর্কিত রিপোর্টের জন্য তিনি এই পুরস্কার পেলেন।
👉সাংবাদিকদের সুরক্ষা কমিটি (সিপিজে) গঠন: 1981
👉সদর দফতর: নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র

মুম্বাইয়ের 26 /11 -এর সন্ত্রাসী হামলার 11 তম বার্ষিকীতে, প্রকাশিত হল Jui Karkare Navare দ্বারা রচিত বই “Hemant Karkare -A Daughter’s Memoir”
👉মুম্বাইয়ের ৮ টি জায়গায় পাকিস্তান ভিত্তিক একটি ইসলামিক সন্ত্রাসী সংগঠন লস্কর-ই-তৈয়বা এই হামলা চালিয়েছিল

সুরেশ কৃষ্ণ, সুন্দরম ফাস্টেনার্স লিমিটেডের চেয়ারম্যান পেলেন ভারতের প্রথম ‘Quality Ratna পুরষ্কার।
👉তিনি ব্যক্তিগত এবং পেশাদার উভয় জীবনে মানের নীতিকে গ্রহণ করার ক্ষেত্রে সমাজের একজন রোল মডেল হয়েছেন।
👉পুরস্কার প্রদান করেছে Confederation of Indian Industry (CII)
👉CII Formation: 1895;
👉Headquarters: New Delhi, India.

ওডিয়া মহিলা ভারোত্তোলনকারী ঝিলি দালবেহের, যিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ইভেন্টে রাজ্য ও দেশের উভয়ের জন্য সম্মাননা অর্জন করেছেন, তিনি 2019 সালের 27 তম একলব্য পুরস্কার পাবেন।
👉ইন্ডিয়ান ধাতব পাবলিক চ্যারিটেবল ট্রাস্ট (আইএমপিএসিটি) দ্বারা প্রতিষ্ঠিত এই বার্ষিক পুরষ্কারে নগদ পুরষ্কার রয়েছে প্রশংসাপত্র সহ পাঁচ লক্ষ টাকা।
👉তিনি 2017 থেকে 2019 এর মধ্যে অনুষ্ঠিত বিভিন্ন আন্তর্জাতিক ওয়েটলিফটিং ইভেন্টগুলিতে দুটি স্বর্ণ, তিনটি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ পদক জিতেছেন।

Share our Hardwork - Be a Part of Sahajpath Classes

Top 20 Current Affairs in Bengali 28-11-2019 2

Daily Current Affairs in Bengali - Why Sahajpath?

First of all we have to understand the facts behind reading current affairs on a daily basis. Basically current affairs is a mixture of what is happening around us and static general knowledge of every field. Therefore we have to read current affairs alongwith know related static general knowledge to score in government examinations like UPSC, WBCS, SSC, BANKING,  etc. 

I will take one example, if RBI introduces some policies,then we have to understand the policy as well as read static information about RBI. Because we can not tell what the examiners are going to ask in the examination. 

That is why, I started this website to provide you current affairs in BENGALI for them who lack study materials and daily newspapers. You are already aware of that there are very few good sources available for FREE study materials. I collect AUTHENTIC information what is needed for examination only from The Hindu, The Times of India, The Indian Express and many more news portals etc and try to make them available to you in BENGALI after lots of hard work of 2-3 hours. Have faith in our Current Affairs in Bengali, have faith in yourself, you will get succeed. 

Sources and Credits

We collect authentic information from Wikipedia, Google and other online resources alongwith popular news resources like The Hindu, Times of India, Google News etc and translate in Bengali and produce with a view and manner to be useful for upcoming examinations for students. Go to our homepage for more important posts. Keep studying. Go to our homepage for more important posts. Register with us and Keep studying.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 4 =

error:
Scroll to Top