Daily Top 20 Current Affairs in Bengali

Top 20 Current Affairs in Bengali 09-12-2019

Advertisements

Introduction

সংক্ষেপে, বাংলায় এবং সঠিক তথ্য দিয়ে ঠিক ততটুকু যতটা দৈনিক খবরের সঙ্গে প্রাসঙ্গিক এবং পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর সমন্বয় আমাদের এই পোস্ট টি। আলাদা করে যাতে এর জন্য দু তিন ঘণ্টা সময় নষ্ট না করতে হয়, তার জন্য অত্যন্ত যত্নসহকারে আমরা রোজ নিয়ে আসি দিনের সেরা 20 টি খবর ও তার সংক্ষিপ্ত বিশ্লেষণ।

Daily Top 20 Current Affairs in Bengali

Top 20 Current Affairs in Bengali 09-12-2019 1
It does not matter how slowly you go as long as you do not stop.
START FROM ZERO.
Start with
Sahajpath Classes

Now Daily at 8 AM

সম্প্রতি দেওয়া একটি সরকারী তথ্যানুসারে, ব্রিকস্ এর অন্তর্ভূক্ত দেশগুলির মহাকাশ সংস্থাগুলি পরস্পরিক দূরত্ব কমাতে একটি কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠানোর ব্যাপারে সহযোগিতার লক্ষ্যে কাজ করছে।
👉এই কৃত্রিম উপগ্রহ প্রেরণের উদ্দেশ্য হ’ল – উপগ্রহর মাধ্যমে রিমোর্ট সেন্সিং ডেটা সংগ্রহ করে, তা প্রাকৃতিক সম্পদ পরিচালনা ও বিপর্যয় ব্যবস্থাপনার মতো বিভিন্ন কাজে প্রয়োগ করা।
👉ব্রিকস্ভুক্ত যে কোনও দেশই এই তথ্য নিজেদের প্রয়োজনে কাজে লাগাতে পারবে।
👉আনবিক শক্তি মহাকাশ তথা প্রধানমন্ত্রীর দপ্তরের প্রতিমন্ত্রী – ডঃ জিতেন্দ্র সিং।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক উড়ান প্রকল্পের চতুর্থ পর্যায়ের আওতায় জম্মু ও কাশ্মীরে ১১টি এবং লাদাখে ২টি বিমানবন্দরের জন্য দরপত্র আহ্বান প্রক্রিয়ার কথা ঘোষণা করেছে।
👉বিমান পরিবহণ মন্ত্রকের উদ্দেশ্য হ’ল – আগামী পাঁচ বছরে দেশে ১০০টিরও বেশি বিমানবন্দর থেকে ১ হাজার রুটে বিমান চালানো।
👉উত্তর-পূর্বাঞ্চল, পার্বত্য রাজ্য ও জলবেষ্টিত ভূখন্ডগুলিতে বিমান যোগাযোগ বাড়ানোর পাশাপাশি, পর্যটন শিল্পের বিকাশের স্বার্থেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

জাতীয় তাপীয় বিদ্যুৎ কর্পোরেশন লিমিটেড সম্প্রতি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার সাথে ৫ হাজার কোটি টাকার একটি লোন এগ্রীমেণ্ট চুক্তি তে সাক্ষর করেছে।
👉গুরদীপ সিং এনটিপিসির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক।
👉রজনীশ কুমার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চেয়ারম্যান।

সম্প্রতি তেলেঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও তেলুগুতে প্রকাশ করেছেন Sridhar Rao Deshpande রচিত বই ‘কলেশ্বর্বরম প্রকল্প।
👉কে চন্দ্রশেখর রাও তেলঙ্গানার প্রথম এবং বর্তমান মুখ্যমন্ত্রী।
👉হায়দরাবাদ তেলঙ্গানার রাজধানী।

মানববাহী মহাকাশ অভিযান ‘গগণায়ন’এর জন্য ২০২১এর ডিসেম্বর মাসে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এবং কেন্দ্রীয় সরকার ‘গগণায়ন’ প্রকল্পের প্রয়োজনীয় অনুমোদন দিয়েছে। ‘গগণায়ন’ অভিযানে সদস্যদের নির্বাচন এবং তাদের প্রশিক্ষণ শুরু হয়েছে রাশিয়ায়।
👉ইসরো এই ‘গগণায়ন’ অভিযানের জন্য জিএসএলভি মার্ক-থ্রি লঞ্চারকে বেছে নিয়েছে।
👉ইতিমধ্যেই ডিআরডিও ল্যাব, ভারতীয় বায়ুসেনা এবং রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্হার সঙ্গে চুক্তিও করা হয়েছে।
👉উত্তর পূর্বাঞ্চল দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর দপ্তর, কর্মীবর্গ, গণঅভিযোগ এবং পেনশন, আণবিক শক্তি ও মহাকাশ দপ্তরের প্রতিমন্ত্রী ডঃ জীতেন্দ্র সিং।

সরকারি তথ্যানুসারে শিশুদের বিরুদ্ধে অপরাধ প্রবণতা রুখতে বিভিন্ন সময়ে একাধিক উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার।
👉শিশুদের অধিকার, নিরাপত্তা, ন্যায়বিচার প্রদান এবং যৌন হেনস্হার হাত থেকে রক্ষা করার জন্য বর্তমানে যে সকল আইন ও উদ্যোগ চালু রয়েছে সেগুলি হল
প্রোটেকশন অফ চাইল্ড রাইট অ্যাক্ট (সিপিসিআর) ২০০৫’,
‘প্রোটেকশন অফ চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেনসেস (পকসো) অ্যাক্ট ২০১২’
‘দ্যা জুভেনাইল জাস্টিস (কেয়ার অ্যান্ড প্রোটেকশন অফ চিলড্রেন) অ্যাক্ট ২০১৫’-ইত্যাদি।
👉ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য অনুযায়ী ২০১৪ সালের পর থেকে দেশে শিশুদের বিরুদ্ধে অপরাধ প্রবণতা রুখতে মামলা নথিভুক্তের সংখ্যা ক্রমশই বেড়েছে। ২০১৪ সালে যেখানে মামলার সংখ্যা ছিল ৮৯ হাজার ৪২৩, তা ২০১৭ সালে বেড়ে হয় ১ লক্ষ ২৯ হাজার ৩২। এরমধ্যে পশ্চিমবঙ্গে ২০১৭ সালে শিশুদের বিরুদ্ধে অপরাধ প্রবণতা রুখতে মামলার সংখ্যা দাঁড়ায় ৬ হাজার ৫৫১।
👉কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী শ্রীমতি স্মৃতি যুবিন ইরানী।

ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক সম্প্রতি ‘মধু’ অ্যাপ চালু করেছেন।
👉এটি একটি ই-লার্নিং মোবাইল ফোন অ্যাপ্লিকেশন যা স্কুল শিক্ষার্থীদের আরও ভাল এবং দক্ষতার সাথে তাদের বিষয়গুলি বুঝতে সহায়তা করবে।
👉অ্যাপটির নাম দেওয়া হয়েছে ‘উত্কাল গৌরব’ মধুসূদন দাসের নামে।
👉স্কুল শিক্ষার্থীদের জন্য অ্যাপটি গঞ্জাম জেলা প্রশাসন তৈরি করেছে।
👉এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে শিক্ষার্থীরা তাদের শ্রেণিকক্ষে যে বিষয়গুলি শেখানো হয়েছিল তার ভিডিওর ব্যাখ্যাটি অ্যাক্সেস করতে সক্ষম হবে।

ভারতের প্রাক্তন অর্থমন্ত্রী প্রয়াত অরুন জেটলিকে সম্প্রতি ইকোনমিক টাইমস (ইটি) পাবলিক সার্ভিস 2019 এর জন্য লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দিয়ে ভূষিত করা হয়েছে।
👉পুরষ্কারটি গ্রহণ করেছেন অরুণ জেটলির স্ত্রী সংগীতা জেটলি।
👉অরুণ জেটলি ভারতের প্রাক্তন অর্থমন্ত্রী ছিলেন।
👉তিনি 2014 সালের মে থেকে মে 2019 পর্যন্ত কর্পোরেট বিষয়ক মন্ত্রী, মার্চ 2017 থেকে সেপ্টেম্বর 2017 পর্যন্ত প্রতিরক্ষা মন্ত্রী, নভেম্বর 2014 থেকে জুলাই 2016 পর্যন্ত তথ্য ও সম্প্রচারমন্ত্রী ছিলেন।

নিউজিল্যান্ডের ক্রিকেট দলকে সম্প্রতি ক্রিস্টোফার মার্টিন-জেনকিনস স্পিরিট অফ ক্রিকেট পুরষ্কার দেওয়া হয়েছে।
👉2019 সালের জুলাই মাসে লর্ডসে অনুষ্ঠিত আইসিসি বিশ্বকাপ ফাইনালে চূড়ান্ত ম্যাচের সময় দলটির ক্রীড়াসুলভ ব্যাবহারের জন্য এই পুরস্কার তাদের হাতে তুলে দেওয়া হয়েছে।
👉মার্টিন-জেনকিনস ছিলেন তখনকার এমসিসির সভাপতি এবং বিবিসি টেস্ট ম্যাচের বিশেষ ভাষ্যকার।

ভারত ও বাংলাদেশের মধ্যে অভ্যন্তরীণ জল পরিবহণ ও বাণিজ্য প্রোটোকল অনুসারে ভারত – বাংলাদেশ প্রোটোকল রুটে রসদ সংগ্রহের বন্দর হিসাবে বিবেচিত হয়েছে ভারতের কলকাতা, হলদিয়া, পান্ডু, করিমগঞ্জ, শিলঘাট এবং ধুবরি বন্দর।
👉অপরদিকে, বাংলাদেশের নারায়ণগঞ্জ, খুলনা, মংলা, সিরাজগঞ্জ, আশুগঞ্জ এবং পাংগাঁও বন্দর রসদ সংগ্রহের বন্দর হিসাবে ঘোষিত হয়েছে।
👉কেন্দ্রীয় জাহাজ, রসায়ন ও সার প্রতিমন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক MyGov পোর্টালের সহযোগিতায় বিদ্যালয় পড়ুয়াদের সঙ্গে প্রধানমন্ত্রীর তৃতীয় পর্যায়ে মতবিনিময়মূলক ‘পরীক্ষা পে চর্চা ২০২০’ অনুষ্ঠানের জন্য ছোট প্রবন্ধ রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে।
👉যে সমস্ত ছাত্রছাত্রীর নিবন্ধ সেরা বলে বিবেচিত হবে, তাদেরকে আগামী মাসের ‘পরীক্ষা পে চর্চা ২০২০’ অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হবে।
👉উল্লেখ করা যেতে পারে, প্রথমবার ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠান নতুন দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে ২০১৮ সালে আয়োজন করা হয়েছিল।

কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প তথা রেল মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল সম্প্রতি নতুন দিল্লিতে সরকারি সংগ্রহ ব্যবস্থা সম্পর্কিত তৃতীয় জাতীয় কনক্লেভের উদ্বোধন করেন।
👉ভারতীয় শিল্প মহাসংঘ সিআইআই – এর সহযোগিতায় সরকারি ই-মার্কেট প্লেস দু’দিনের এই কনক্লেভের আয়োজন করেছে।

ফিট ইন্ডিয়া প্লগিং দৌড় কর্মসূচি দেশের ৫০টি শহর ছুঁয়ে সম্প্রতি দিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে এসে শেষ হয়েছে।
👉উল্লেখ করা যেতে পারে, গান্ধী জয়ন্তীর দিন এই দৌড় কর্মসুচির সূচনা হয়েছিল।
👉ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী কিরেণ রিজিজু ভারতের প্লগিংম্যান হিসাবে জনপ্রিয় রিপু দমন বেভলি-কে সংবর্ধনা জানিয়ে তাঁর নাম প্লগিং দূত হিসাবে ঘোষণা করেন।
👉প্লগ দৌড় এমন এক অভিনব কর্মসূচি, যেখানে জগিং করার সময় বর্জ্য সংগ্রহ করা হয়েছে।
👉ফিট ইন্ডিয়া অভিযানের সঙ্গে এই কর্মসূচিকে জুড়ে দেওয়ার উদ্দেশ্য হ’ল দৈনিক শরীরচর্চার পাশাপাশি, আশেপাশের অঞ্চল থেকে বর্জ্য বা জঞ্জাল সংগ্রহ করে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখবে।
👉উল্লেখ করা যেতে পারে, ভারতের প্লগম্যান হিসাবে পরিচিত রিপু দমন বেভলি ২০১৭ সাল থেকে যত্রতত্র পড়ে থাকা বর্জ্য, বিশেষ করে প্লাস্টিক সংগ্রহ অভিযান শুরু করেন।
👉উদ্দেশ্য ছিল – ভারতকে জঞ্জালমুক্ত রাখা।
👉বেভলি ও তাঁর দল দেশের ৫০টি শহরে বর্জ্য সংগ্রহের কাজে যুক্ত থেকে প্রায় দু’মাসে ১ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ২.৭ টন জঞ্জাল সংগ্রহ ও পরিষ্কার করেছে।

জোকার’ সিনেমা খ্যাত জোয়াকিন রাফায়েল ফিনিক্সকে সম্প্রতি আমেরিকা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আমেরিকান অভিনেতা (মার্কিন) যুক্তরাষ্ট্রের PETA (People for the Ethical Treatment of Animals) ‘Person of the Year’ Award 2019 দিয়ে সম্মানিত করা হয়েছে।
👉জোয়াকিন ফিনিক্স পেটা-র একটি বিজ্ঞাপনে “আমরা সবাই প্রাণী” শিরোনামে উপস্থিত ছিলেন যা বুনো-প্রাণী চক্রের ভ্রমণ নিষিদ্ধ করার জন্য টাইমস স্কয়ার এবং সানসেট বিলবোর্ডগুলিতে প্রদর্শিত হয়েছে।

আন্তর্জাতিক নার্সেস ডে উপলক্ষে সম্প্রতি 5ই ডিসেম্বর দিল্লিতে ভারতের রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ সেবিকাদের জাতীয় ফ্লোরেন্স নাইটিঙ্গেল পুরস্কার প্রদান করেছেন।
👉উল্লেখ করা যেতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২০ সাল-কে ‘নার্স এবং মিডওয়াইফ বর্ষ’ হিসেবে ঘোষণা করেছে।

মাতৃভূমিকে সুরক্ষা প্রদান কারী শহীদ ও সশস্ত্র বাহিনীর কর্মীদের সম্মান জানাতে প্রতিবছর 7ই ডিসেম্বর সারাদেশে সশস্ত্র বাহিনী পতাকা দিবস পালন করা হয়।
👉এই দিনটি সীমান্ত সেনা এবং তাদের পরিবারগুলির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার একটি সুযোগ সরবরাহ করে।
👉এই দিনে সংগ্রহ করা তহবিল কর্মরত সেনা এবং প্রাক্তন-সৈন্যদের কল্যাণে ব্যবহৃত হয়।

Share our Hardwork - Be a Part of Sahajpath Classes

Top 20 Current Affairs in Bengali 09-12-2019 2

Daily Current Affairs in Bengali - Why Sahajpath?

First of all we have to understand the facts behind reading current affairs on a daily basis. Basically current affairs is a mixture of what is happening around us and static general knowledge of every field. Therefore we have to read current affairs alongwith know related static general knowledge to score in government examinations like UPSC, WBCS, SSC, BANKING,  etc. 

I will take one example, if RBI introduces some policies,then we have to understand the policy as well as read static information about RBI. Because we can not tell what the examiners are going to ask in the examination. 

That is why, I started this website to provide you current affairs in BENGALI for them who lack study materials and daily newspapers. You are already aware of that there are very few good sources available for FREE study materials. I collect AUTHENTIC information what is needed for examination only from The Hindu, The Times of India, The Indian Express and many more news portals etc and try to make them available to you in BENGALI after lots of hard work of 2-3 hours. Have faith in our Current Affairs in Bengali, have faith in yourself, you will get succeed. 

Sources and Credits

We collect authentic information from Wikipedia, Google and other online resources alongwith popular news resources like The Hindu, Times of India, Google News etc and translate in Bengali and produce with a view and manner to be useful for upcoming examinations for students. Go to our homepage for more important posts. Keep studying. Go to our homepage for more important posts. Register with us and Keep studying.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 15 =

error:
Scroll to Top