Daily Top 20 Current Affairs in Bengali

Top 20 Current Affairs in Bengali 02-12-2019

Advertisements

Introduction

সংক্ষেপে, বাংলায় এবং সঠিক তথ্য দিয়ে ঠিক ততটুকু যতটা দৈনিক খবরের সঙ্গে প্রাসঙ্গিক এবং পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর সমন্বয় আমাদের এই পোস্ট টি। আলাদা করে যাতে এর জন্য দু তিন ঘণ্টা সময় নষ্ট না করতে হয়, তার জন্য অত্যন্ত যত্নসহকারে আমরা রোজ নিয়ে আসি দিনের সেরা 20 টি খবর ও তার সংক্ষিপ্ত বিশ্লেষণ।

Daily Top 20 Current Affairs in Bengali

Top 20 Current Affairs in Bengali 02-12-2019 1
It does not matter how slowly you go as long as you do not stop.
START FROM ZERO.
Start with
Sahajpath Classes

Now Daily at 8 AM

প্রতি বছর 1লা ডিসেম্বর পালন করা হয় বিশ্ব এইডস দিবস।
👉বিশ্ব এইডস দিবস এইচআইভি সংক্রমণের বিস্তার এবং এইডস মহামারী সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য উত্সর্গীকৃত একটি আন্তর্জাতিক দিন।
👉এই বছরের বিশ্ব এইডস দিবসের থিম হ’ল “Communities make the difference”.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর 55 তম উত্থাপন দিবসে (01 ডিসেম্বর 2019) বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) কর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন।
👉অনুপ্রবেশ, চোরাচালান এবং সামরিক হামলার বিরুদ্ধে ‘সীমান্ত রক্ষার প্রথম লাইন’ হিসাবে ভারতীয় সীমানা পরিচালনার সুনির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে 1965 সালে বিএসএফ গঠন করা হয়েছিল।

কেন্দ্র সরকার আগামী বছরের মার্চ মাসের মধ্যে প্রধানমন্ত্রী শ্রম যোগী মন্ধন (প্রধানমন্ত্রী-এসওয়াইএম) এবং ব্যবসায়ী ও স্ব-কর্মজীবী ​ব্যক্তিদের জন্য জাতীয় পেনশন প্রকল্পের (এনপিএস-ব্যবসায়ীদের) আওতায় এক কোটি উপকারভোগীকে তালিকাভুক্ত করার জন্য সম্প্রতি একটি অভিযান শুরু করেছে।
👉শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী সন্তোষ কুমার গাঙ্গোয়ার পেনশন সপ্তাহের উদযাপন উপলক্ষে এই অভিযান শুরু করেছেন।

রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নাগাল্যান্ডের জনগণকে 01 ডিসেম্বর 2019 এ 57 তম রাজ্য গঠন দিবসে শুভেচ্ছা জানিয়েছেন।
👉মায়ানমারের সীমান্তবর্তী উত্তর-পূর্ব ভারতের একটি পর্বতমালা সমৃদ্ধ রাজ্য নাগাল্যান্ড 01 ডিসেম্বর 1963 সালে 16 তম রাজ্যে পরিণত হয়েছিল।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) সম্প্রতি কর্পোরেশন ব্যাংকে আরবিআই কর্তৃক জারি করা নির্দেশাবলীর নির্দিষ্ট বিধানগুলির অবিধানের জন্য 1.50 কোটি টাকা জরিমানা করেছে।
👉এই জরিমানা ব্যাংকিং নিয়ন্ত্রণ আইন, 1949-তে অর্পিত ক্ষমতা নীয়মাবলি থেকে প্রয়োগ করা হয়েছে।
👉পি ভি ভারতী কর্পোরেশন ব্যাংকের চিফ এক্সিকিউটিভ অফিসার।
👉কর্পোরেশন ব্যাংকের সদর দফতর – ম্যাঙ্গালোর

ডোনাল্ড ব্র্যাডম্যানকে পেছনে ফেলে অস্ট্রেলিয়ার স্মিথ দ্রুততম ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে 7000 রানের গণ্ডি পেরোলেন।
👉1946 সাল থেকে এই রেকর্ড টি এতদিন ডোনাল্ড ব্র্যাডম্যানের দখলে ছিল।
👉ভারতের বীরেন্দ্র শেহবাগ ১৩৪ ইনিংসে তৃতীয় দ্রুততম ক্রিকেটার হিসাবে 7000 রান করেছেন।

জাপানের অন্যতম দীর্ঘকালীন শাসক প্রধানমন্ত্রী এবং রোনাল্ড রেগনের সাথে বন্ধুত্বের জন্য পরিচিত ইয়াসুহিরো নাকাসোন সম্প্রতি 101 বছর বয়সে মারা গেছেন
👉1983 সালে তিনি প্রথম জাপানি প্রধানমন্ত্রী হয়ে দক্ষিণ কোরিয়া আনুষ্ঠানিকভাবে সফর করেছিলেন।
👉শিনজো আবে জাপানের বর্তমান প্রধানমন্ত্রী।ইয়েন জাপানের সরকারী মুদ্রা।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ আগামী 13 ডিসেম্বর 2019-তে চণ্ডীগড়ে 3 দিনের মিলিটারি লিটারেচার ফেস্টিভ্যাল (এমএলএফ) উদ্বোধন করবেন।
👉এই ইভেন্টটি সামরিক সাহিত্য এবং সম্পর্কিত রচনা সম্পর্কিত জ্ঞানের আদান-প্রদান ও সংরক্ষণের জন্য একটি আন্তর্জাতিক স্তরের ফোরাম উপস্থাপন করবে।

ইউরোপীয় ইউনিয়নের আইনসভা সম্প্রতি জলবায়ু সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করেছে।
👉জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতীকী পদক্ষেপের জন্য ইউরোপীয় কমিশনের উপর চাপ বাড়ানো এর উদ্দেশ্য।
👉ইউরোপীয় ইউনিয়নের সদর দফতর: ব্রাসেলস, বেলজিয়াম।
👉ইউরোপীয় পার্লামেন্টের সভাপতি: ডেভিড-মারিয়া সাসোলি।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সম্প্রতি নয়াদিল্লিতে “ভূমিধস ঝুঁকি হ্রাস এবং স্থিতিস্থাপকতা” শীর্ষক প্রথম আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেছেন।
👉এই সম্মেলনে ভূমিধসের মতো দুর্যোগের পূর্বাভাস দেওয়ার জন্য প্রযুক্তি বিকাশের এবং ক্ষয়ক্ষতি কমাতে দ্রুত প্রতিক্রিয়া জানাতে অবকাঠামোগত বিকাশের আহ্বান জানানো হয়েছে।
👉ভূমিধস সম্প্রতি বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করেছে কারণ তারা জনগোষ্ঠী, পশুসম্পদ এবং পরিবেশের উপর ব্যাপক বিপর্যয় সৃষ্টি করতে পারে এবং এর ফলে বিশাল লোকসানের ক্ষতি হতে পারে।
👉এই সম্মেলন প্রাকৃতিক দুর্যোগের দীর্ঘমেয়াদী সমাধান সন্ধানে দীর্ঘ পথ পাবে।
👉Minister of State for Home Affairs: G Kishan Reddy.

আরবিআইয়ের প্রাক্তন ডেপুটি গভর্নর, এইচআর খানকে সম্প্রতি ক্ষুদ্র ঋণ বিষয়ক কোড ফর রেসপনসিবাল লেন্ডিং (সিআরএল) ব্যাংক এর স্টিয়ারিং কমিটির প্রথম চেয়ারম্যান পদে নিয়োগ করা হয়েছে।
👉সিআরএল হ’ল মাইক্রো ক্রেডিট শিল্পের জন্য একটি ব্যাংক।

দেশজুড়ে চলমান সরকারবিরোধী বিক্ষোভের মধ্যে ইরাকি প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদী সে দেশের সংসদে পদত্যাগপত্র জমা দিয়েছেন।
👉জরুরি মন্ত্রিসভা অধিবেশন শেষে আনুষ্ঠানিক পদত্যাগপত্র প্রদান করা হয়, যেখানে মন্ত্রীরা নথিটি অনুমোদন করেন এবং আবদুল মাহদির চিফ অফ স্টাফ সহ প্রধান কর্মীরা পদত্যাগ করেন।
👉বারহাম সালিহ ইরাকের বর্তমান রাষ্ট্রপতি।
👉বাগদাদ ইরাকের রাজধানী।
ইরাকি দিনার হ’ল ইরাকের মুদ্রা।

নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানের পরে দক্ষিণ এশীয় গেমসের ১৩ তম সংস্করণ সম্প্রতি আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।
👉নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী তিন ঘন্টা কর্মসূচি দ্বারা এই গেমসটির সূচনা করেন।

সম্প্রতি মধ্য প্রদেশের মহোতে, ভারতীয় সেনাবাহিনী দুটি স্পাইকযুক্ত দূরপাল্লার অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল সফলভাবে পরীক্ষা করেছে।

ফোর্বসের দ্য রিয়েল-টাইম বিলিয়নেয়ার তালিকার মতে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি বিশ্বের নবম ধনী ব্যক্তি চিহ্নিত হয়েছেন।

‘ইয়ং আইনস্টাইন’ এবং ‘ডার্ক সিটি’র মতো চলচ্চিত্রের জন্য পরিচিত অস্ট্রেলিয়ান সংগীত রচয়িতা মার্টিন আর্মিগার সম্প্রতি 70 বছর বয়সে ফ্রান্সে মারা গেলেন।

বার্সেলোনা ফরোয়ার্ড লিওনেল মেসি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে 34 টি ভিন্ন ক্লাবের বিপক্ষে গোল করার রেকর্ড করেছেন।

সম্প্রতি তামিলনাড়ু সরকার প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সরকারী বিদ্যালয়ে সাপ্তাহিক কথ্য ইংরেজি ক্লাসে পড়া বাধ্যতামূলক করেছে।

কেন্দ্রীয় মন্ত্রিপরিষদ 2021-22 থেকে 2025-26 আর্থিক বছরের জন্য চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য সম্প্রতি 15 তম ফিনান্স কমিশনের মেয়াদ 30 অক্টোবর, 2020 পর্যন্ত বাড়িয়েছে।

আর্চার দীপিকা কুমারী ব্যাংককে এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপের কন্টিনেন্টাল কোয়ালিফিকেশন টুর্নামেন্টে অঙ্কিতা ভকাতকে হারিয়ে স্বর্ণপদক জিতেছেন।

সম্প্রতি জয়পুর-কেন্দ্রিক কারদেখো গ্রুপ ফিলিপিন্স ভিত্তিক অটোমোবাইল সাইট কারমুদি কে কিনে নিয়েছে।

Share our Hardwork - Be a Part of Sahajpath Classes

Top 20 Current Affairs in Bengali 02-12-2019 2

Daily Current Affairs in Bengali - Why Sahajpath?

First of all we have to understand the facts behind reading current affairs on a daily basis. Basically current affairs is a mixture of what is happening around us and static general knowledge of every field. Therefore we have to read current affairs alongwith know related static general knowledge to score in government examinations like UPSC, WBCS, SSC, BANKING,  etc. 

I will take one example, if RBI introduces some policies,then we have to understand the policy as well as read static information about RBI. Because we can not tell what the examiners are going to ask in the examination. 

That is why, I started this website to provide you current affairs in BENGALI for them who lack study materials and daily newspapers. You are already aware of that there are very few good sources available for FREE study materials. I collect AUTHENTIC information what is needed for examination only from The Hindu, The Times of India, The Indian Express and many more news portals etc and try to make them available to you in BENGALI after lots of hard work of 2-3 hours. Have faith in our Current Affairs in Bengali, have faith in yourself, you will get succeed. 

Sources and Credits

We collect authentic information from Wikipedia, Google and other online resources alongwith popular news resources like The Hindu, Times of India, Google News etc and translate in Bengali and produce with a view and manner to be useful for upcoming examinations for students. Go to our homepage for more important posts. Keep studying. Go to our homepage for more important posts. Register with us and Keep studying.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 10 =

error:
Scroll to Top