Advertisements

Introduction

সংক্ষেপে, বাংলায় এবং সঠিক তথ্য দিয়ে ঠিক ততটুকু যতটা দৈনিক খবরের সঙ্গে প্রাসঙ্গিক এবং পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর সমন্বয় আমাদের এই পোস্ট টি। আলাদা করে যাতে এর জন্য দু তিন ঘণ্টা সময় নষ্ট না করতে হয়, তার জন্য অত্যন্ত যত্নসহকারে আমরা রোজ নিয়ে আসি দিনের সেরা 20 টি খবর ও তার সংক্ষিপ্ত বিশ্লেষণ।

Daily Top 15 Current Affairs in Bengali

31 JANUARY, 2020

ষোড়শ মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশিষ্ট চলচিত্র পরিচালক শাজি এন কারুন সম্প্রতি সত্যজিৎ রায় প্যাভিলিয়নের উদ্বোধন করেন।
সত্যজিৎ রায়ের প্রতি শ্রদ্ধা জানাতে সপ্তাহব্যাপী এই চলচ্চিত্র উৎসবে রবীন্দ্রনাথ ঠাকুর, সুকুমার রায়ের উপর তাঁর নির্মিত ছবিগুলি প্রদর্শিত হবে।

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে নতুন দিল্লিতে সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ১৯৭১ সালের গর্ভপাত সংক্রান্ত আইন সংশোধন করে গর্ভপাত (সংশোধনী) বিল, ২০২০-র প্রস্তাব অনুমোদন করা হয়েছে।
প্রস্তাবিত সংশোধনীর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য:
গর্ভধারণের ২০ সপ্তাহের মধ্যে গর্ভপাত করাতে হলে একজন চিকিৎসকের মতামত নেওয়া জরুরি এবং গর্ভধারণের পর ২০ থেকে ২৪ সপ্তাহের মধ্যে গর্ভপাত করাতে হলে দু’জন চিকিৎসকের মতামত নেওয়া জরুরি।
ক্ষেত্রবিশেষে মহিলাদের জন্য গর্ভপাতের অনুমতি গর্ভধারণের পর ২০ সপ্তাহ থেকে বাড়িয়ে ২৪ সপ্তাহ পর্যন্ত করার প্রস্তাব এই সংশোধনীতে রয়েছে।

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে নতুন দিল্লিতে সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভা তার বৈঠকে ১৯৭৩-এর হোমিওপ্যাথি সেন্ট্রাল কাউন্সিল আইনে সংশোধনের জন্য ২০১৯-এর জাতীয় হোমিওপ্যাথি কমিশন বিলে সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে।
প্রস্তাবিত এই সংশোধনের ফলে হোমিওপ্যাথি শিক্ষার ক্ষেত্রে প্রয়োজনীয় নিয়ন্ত্রণমূলক সংস্কার সুনিশ্চিত হবে। সেইসঙ্গে, সাধারণ মানুষের স্বার্থের বিষয়টিকে সুরক্ষিত রাখতে আরও দায়বদ্ধতা ও স্বচ্ছতা নিয়ে আসা যাবে এবং দেশের সমস্ত প্রান্তে সুলভে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রেও এই কমিশন কাজ করবে।

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন মিলেছে ২০১৯-এর ন্যাশনাল কমিশন ফর ইন্ডিয়ান সিস্টেম অফ মেডিসিন বিলে সংশোধনের প্রস্তাবে।
প্রস্তাবিত এই সংস্কারের মধ্য দিয়ে সাধারণ মানুষের চিকিৎসার ক্ষেত্রে দায়বদ্ধতা আরও সুনিশ্চিত হবে এবং স্বচ্ছতা আসবে।

সম্প্রতি দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠা এবং প্রতিবেশি দেশের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠার উদাহরণ হিসাবে প্রধানমন্ত্রী তার এক ভাষণে তুলে ধরেছেন কেন্দ্র সরকারের কিছু সাহসী পদক্ষেপ –
বোড়ো ও ব্রু-রিয়াং চুক্তি
ভারত বাংলাদেশ সীমান্ত বিবাদ
কারতারপুর করিডোর
নাগরিকত্ব সংশোধনী আইন

অনুন্নত এলাকা, সমাজের বঞ্চিত ক্ষেত্র এবং বিশেষ সম্ভাবনাময় ক্ষেত্রের উন্নয়নে নতুন প্রকল্পের জন্য উত্তর-পূর্বাঞ্চল পর্ষদের বরাদ্দকৃত অর্থের ৩০ শতাংশ মঞ্জুরে মিলল কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন।
এই প্রকল্পগুলি উত্তর-পূর্বাঞ্চল রাজ্যের অনুন্নত, প্রান্তিক ও বঞ্চিত শ্রেণীর মানুষদের আর্থ-সামাজিক উন্নতিতে সাহায্য করবে এবং যত দ্রুত সম্ভব এই প্রকল্পগুলি বাস্তবায়ন করা হবে।

সম্প্রতি World Sustainable Summit 2020 এর বার্ষিক সভা সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে ভারতের দিল্লিতে।
অনুষ্ঠান পরিচালনা করেছে The Energy and Resources Institute (TERI)
• Headquarters of TERI: New Delhi;
• Founded: 1974.
• Founder of TERI: Darbari S Seth.

নাগাল্যান্ডে সম্প্রতি একটি যুদ্ধ স্মারক নির্মাণ করেছে অসম রাইফেলস।
স্মৃতিসৌধটি উত্তর-পূর্ব রাজ্যে বিদ্রোহের বিরুদ্ধে লড়াইয়ের সময় নিহত 357 সেনা ও আসাম রাইফেলস কর্মীদের জন্য নির্মিত হয়েছে।
আসাম রাইফেলস 1835 সালে প্রতিষ্ঠিত হয়।

সম্প্রতি Keirin individual event of the Six-Day Berlin Tournament এর পুরুষদের বিভাগে সাইক্লিং এ সোনা জিতলেন ভারতের Esow Alben
Capital of Germany: Berlin,
Currency of Germany: Euro.

সম্প্রতি মুম্বাইতে শুরু হয়েছে 16 তম Mumbai International Film Festival-2020
১৯৯০ সালে শুরু হওয়া দক্ষিণ এশিয়ার non-feature চলচ্চিত্রের জন্য সবচেয়ে প্রাচীন এবং বৃহত্তম চলচ্চিত্র উত্সবটি ফিল্ম বিভাগ, ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক দ্বারা আয়োজন করা হয়েছে।

পৃথিবীতে সর্বোচ্চ উচ্চতার ফ্যাশন শো আয়োজনের জন্য একটি নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তৈরি করেছে নেপাল।
মাউন্ট এভারেস্ট ফ্যাশন রানওয়েটি এভারেস্ট বেস ক্যাম্পের নিকটবর্তী কালা পাথরে 5340 মিটার (17515 ফুট) উচ্চতায় অনুষ্ঠিত হয়েছে।
ইতিহাস তৈরি করতে 10 টি ভিন্ন দেশের 18 টি সুপার মডেল র্যা ম্পে হেঁটেছেন।
• নেপাল সম্পর্কে
• প্রধানমন্ত্রী : কেপি শর্মা অলি।
• রাষ্ট্রপতি : বিদ্যা দেবী ভান্ডারী
• রাজধানী: কাঠমান্ডু;
• মুদ্রা: নেপালি রুপী।

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে Doctor of Letters (D.Litt.) উপাধি পেলেন সম্প্রতি নোবেল জয়ী অভিজিৎ বন্দোপাধ্যায়।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মিসেস সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় তাঁকে এই উপাধি তুলে দেন।

সম্প্রতি নীতি আয়োগ দ্বারা প্রকাশিত Aspirational district ranking এ একনম্বর স্থানে রয়েছে উত্তর প্রদেশের Chandauli জেলা।
About NITI Aayog:
Formed– 1 January 2015
Headquarters– New Delhi.
Chairperson– Narendra Modi.
Chief Executive Officer(CEO)- Amitabh Kant.
Vice Chairperson– Rajiv Kumar.

Transparency International’s India (TII) দ্বারা প্রকাশিত একটি সার্ভে “Transparency In Budgetary Process Report 2.0.” অনুসারে এক নম্বরে রয়েছে আসাম।
লিস্ট এর সবথেকে শেষে রয়েছে মেঘালয়।

বেলজিয়ামের ব্রুসেল এ Ayurveda ratan award 2020 পে সম্মানিত হলেন ভারতের প্রতাপ চৌহান।

সম্প্রতি থাইল্যান্ডের UN Resident Coordinator হিসাবে নিযুক্ত হলেন গীতা সভারবাল।

ভারতের রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি Monetary Policy Committee এর সদস্য হিসাবে নিযুক্ত করেছে ED Janak Raj কে

মারা গেলেন ভারতের পদ্মশ্রী পুরস্কার প্রাপক সমাজসেবী Tushar Kanjilal

সম্প্রতি 30 জানুয়ারি বিশ্ব জুড়ে পালিত হয়েছে World Leprosy Day 2020

সম্প্রতি 30 জানুয়ারি বিশ্বজুড়ে পালিত হয়েছে World Neglected Tropical Diseases day 2020

Missed Recent Posts?

[pt_view id=”6688a61a7g”]

Daily Current Affairs in Bengali - Why Sahajpath?

First of all we have to understand the facts behind reading current affairs on a daily basis. Basically current affairs is a mixture of what is happening around us and static general knowledge of every field. Therefore we have to read current affairs alongwith know related static general knowledge to score in government examinations like UPSC, WBCS, SSC, BANKING,  etc. 

I will take one example, if RBI introduces some policies,then we have to understand the policy as well as read static information about RBI. Because we can not tell what the examiners are going to ask in the examination. 

That is why, I started this website to provide you current affairs in BENGALI for them who lack study materials and daily newspapers. You are already aware of that there are very few good sources available for FREE study materials. I collect AUTHENTIC information what is needed for examination only from The Hindu, The Times of India, The Indian Express and many more news portals etc and try to make them available to you in BENGALI after lots of hard work of 2-3 hours. Have faith in our Current Affairs in Bengali, have faith in yourself, you will get succeed. 

Sources and Credits

We collect authentic information from Wikipedia, Google and other online resources alongwith popular news resources like The Hindu, Times of India, Google News etc and translate in Bengali and produce with a view and manner to be useful for upcoming examinations for students. Go to our homepage for more important posts. Keep studying. Go to our homepage for more important posts. Register with us and Keep studying.

All Current Affairs in One Place

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

four × 3 =

error:
Scroll to Top