Rafale Deal

Advertisements

Rafale Aircraft and Rafale Deal

Current Topics –Rafale Aircraft and Rafale Deal – Detailed Analysis at Sahajpath Classes 

সম্প্রতি Rafale Aircraft এবং Rafale Deal নিয়ে নানা বিতর্ক ও সংবাদ শিরোনাম আমরা দেখতে পাচ্ছি। আজ আমরা এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করব ।

কি এই রাফালে এয়ারক্রাফট (Rafale Aircraft) –

  • Rafale Aircraft হলো দুই ইঞ্জিন যুক্ত মাঝারি মাপের যুদ্ধ বিমান (Twin-Engine Medium Multi-Role Combat Aircraft – MMRCA)। 
  • ফ্রান্সের বিমান নির্মাণ সংস্থা ড্যাসল্ট ( Dassault Aviation ) এর সঙ্গে ভারত সরকার এই যুদ্ধ বিমান (Rafale Fighter Jet) কেনার ব্যাপারে চুক্তি করেছে ।

“ড্যাসল্ট (Dassault Aviation)” এর ওয়েবসাইট অনুযায়ী এই যুদ্ধ বিমানের প্রধান বৈশিষ্ট গুলি হল –

  • Air Supremacy (আধিপত্য), Ground Support, In-Depth Strike, Anti-Ship Strike এবং Nuclear Deterrence.

Rafale Deal – প্রাথমিক চুক্তি, শর্তাবলী এবং পরবর্তি ঘটনাবলি –

সারা বিশ্ব থেকে নিচের এই ৬টি কোম্পানী, ২০০৭ সালে ভারত কে যুদ্ধ বিমান বিক্রি করার ব্যপারে তাদের আগ্রহ প্রকাশ করেছিল –

  • আমেরিকার Lockheed Martin’s F-16s এবং Boeing’s F/A-18s,
  • ইউরোপের Eurofighter Typhoon,
  • রাশিয়ার MiG-35,
  • সুইডেন এর Saab’s Gripen এবং
  • ফ্রান্স এর Rafale.

      এবং এদের মধ্যে থেকে ইউরোপের Eurofighter Typhoon এবং ফ্রান্স এর Rafale কে বাছা হয়েছিল যদিও পরবর্তি পর্যায়ে ফ্রান্স এর Rafale কে বাছা হয় যা Dassault Aviation নামে সংস্থাটি ভারতকে Rafale যুদ্ধবিমান সরবরাহ করবে ।

প্রাথমিকভাবে সমস্ত রকম ব্যবসায়িক শর্ত মেনে Dassault Aviation এর সঙ্গে ভারত সরকারের ১২৬ টি রাফাল বিমানের চুক্তি হয়েছিল ২০১২ সালে। সেখানে ১২৬ টি বিমানের দাম ধার্য হয়েছিল প্রায় ৫৪,০০০ কোটি টাকা। যদিও এর মধ্যেই রক্ষণাবেক্ষণ, যুদ্ধাস্ত্র সহ আনুসাঙ্গিক খরচ ধরা হয়েছিল। এরমধ্যে ১৮টি সরাসরি ফ্রান্স থেকে সম্পূর্ণ প্রস্তুত অবস্থায় আনা হবে। বাকি ১০৮টি তৈরি করবে Hindustan Aeronautics Limited (HAL) । তবে যন্ত্রাংশ সহ সমস্ত কিছু আসবে ফ্রান্স থেকেই। এমনকী হ্যালের বিমান তৈরির খরচও ওই দামের মধ্যে ধরা হয়েছিল।

কিন্তু পরবর্তিতে ২০১৬ সালে, সেই চুক্তি বদলে যায়। কিন্তু সেই চুক্তি অনুযায়ী অন্তিম দাম আগের দামের তুলনায় ৪০ শতাংশ বেশি আর বিমানের সংখ্যাও কমে দাড়ায় ৩৬ টিতে। অপরদিকে রাষ্ট্রায়ত্ত সংস্থা Hindustan Aeronautics Limited (HAL) এর বদলে ভারতে Rafale যুদ্ধ বিমান তৈরি করতে দেওয়া হয় অনিল আম্বানির নবগঠিত সংস্থা Reliance Aerostructure Ltd (RAL) কে

Rafale যুদ্ধবিমানের সংখ্যা এবং তার দাম নিয়ে নানা সময়ে সরকার এবং বিরোধীদের মধ্যে মতবিরোধ এবং বিতর্ক দেখা গেছে। সেই বিতর্ক এবং নানান অভিযোগ শেষ পর্যন্ত সুপ্রীম কোর্টের কাছে পৌছয়। যদিও সম্প্রতি, রাফাল যুদ্ধবিমান, তার সংখ্যা, বিমানের দাম এবং ডাসল্ট অ্যাভিয়েশনের সঙ্গে অপসেট সংস্থা হিসাবে অনিল আম্বানির রিল্যান্স কে চুক্তি পাইয়ে দেওয়ার সিদ্ধান্তের উপর বিচারবিভাগীয় পর্যালোচনা (Judicial Review) করতে অস্বীকার করেছে সুপ্রীম কোর্ট।

Rafale যুদ্ধবিমান এর সঠিক দাম এবং তার অন্তর্নিহিত আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য আমরা সময়ের সঙ্গে সঙ্গে জানতে পারবো এবং যখনই এই ব্যপারে নতুন কিছু খবরের শিরোনামে আসবে আমরা আবার আলোচনা করব।

Thank You.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

14 − 10 =

error:
Scroll to Top