Indian Armed Force 2

Indian Armed Force

Advertisements

Special Topic

Topic Discussed – Indian Armed Force at Sahajpath Classes 

Indian Armed Force বা ভারতীয় সশস্ত্র সেনা কে ভারতীয় প্রজাতন্ত্রের সামরিক বাহিনী বলা হয়। এই সামরিক বাহিনীর সর্বাধিনায়ক ভারতের রাষ্ট্রপতি।

ভারতীয় সশস্ত্র সেনা (Indian Armed Force) কে প্রধানত তিন ভাগে ভাগ করা যায়। Rank অনুযায়ী এই তিন ভাগ হলো-

  • ভারতীয় সেনাবাহিনীবা ভারতীয় স্থলসেনা (Indian Army)
  • ভারতীয় বায়ু সেনা (Indian Air Force)
  • ভারতীয় নৌ সেনা (Indian Navy)

এছাড়াও Indian Coast Guard, Paramilitary Organization (যেমন Assam Riffles, Special Frontier Force) এবং বিভিন্ন সংস্থার Command (যেমন the Strategic Forces Command, the Andaman and Nicobar Command এবং Integrated Defence Staff) নানান সময়ে ভারতীয় সেনাবাহিনী কে প্রয়োজন মতো সাহায্য করে থাকে।

Indian Armed Force বা ভারতীয় সশস্ত্র সেনা ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের (Ministry of Defence) এর অধীন কাজ করে থাকে।

উল্লেখ্য,Central Armed Police Force ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন কাজ করে না এটি ভারতীয় পুলিশ সেবা অর্থাত্‍ Indian Police Service এর অধীন কাজ করে থাকে এবং এর মন্ত্রণালয়ের নাম Ministry of Home Affairs।

ভারতের সামরিক বাহিনীতে মোট ১.৪ মিলিয়ন সেনা আছে যা সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীর মধ্যে দ্বিতীয় (চীনের পর – ২ মিলিয়ন)। আবার সেচ্ছাসেবক সেনাবাহিনী র দিক দিয়ে পৃথিবীর মধ্যে প্রথম।

ভারতীয় সশস্ত্র সেনা সম্পর্কে বিশেষ কিছু তথ্য –

  • সদর দপ্তর – নতুন দিল্লি
  • Commander-in-Chief – ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ (Ram Nath Kovind)
  • বর্তমান প্রতিরক্ষা মন্ত্রী (Defence Minister) – নির্মলা সীতারামান (Nirmala Sitharaman)
  • Chairman of the Chiefs of Staff Committee – এডমিরাল সুনীল লানবা (Admiral Sunil Lanba)

এবারে ভারতের বিভিন্ন সেনাবাহিনী সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

  • ভারতীয় সেনাবাহিনী বা ভারতীয় স্থলসেনা (Indian Army) – এটি হল ভারতীয় সামরিক বাহিনীর বৃহত্তম শাখা। এই শাখার উপর ন্যস্ত রয়েছে যাবতীয় স্থলভিত্তিক সামরিক কার্যাবলির দায়িত্ব। বিস্তারিত জানতে এই লিঙ্ক টি ক্লিক করো ⇒ ভারতীয় সেনাবাহিনী বা ভারতীয় স্থলসেনা (Indian Army)
  • ভারতীয় বায়ু সেনা (Indian Air Force) – ভারতীয় সামরিক বাহিনীর অন্যতম প্রধান অংশ হল ভারতীয় বায়ু সেনা (Indian Air Force)। এই বাহিনীর প্রাথমিক দায়িত্ব হল ভারতের আকাশপথ সুরক্ষিত রাখা ও আকাশে সংঘটিত যুদ্ধ পরিচালনা করা। বিস্তারিত জানতে এই লিঙ্ক টি ক্লিক করো ⇒ –ভারতীয় বায়ু সেনা (Indian Air Force)
  • ভারতীয় নৌ সেনা (Indian Navy) – এটি ভারতের সামরিক বাহিনীর নৌবিভাগ। ভারতের রাষ্ট্রপতি ভারতীয় নৌবাহিনীর সর্বাধিনায়ক। ভারতীয় নৌ সেনার প্রধান Commander হলেন নৌ প্রধান (Chief of Naval Staff) যিনি একজন ৪ স্টার অ্যাডমিরাল। বিস্তারিত জানতে এই লিঙ্ক টি ক্লিক করো ⇒  –ভারতীয় নৌ সেনা (Indian Navy)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

three − 3 =

error:
Scroll to Top