Daily Current Affairs, 22-12-2018

Advertisements

Daily Current Affairs in Bengali – at Sahajpath Classes

আজকের Current Affairs এর উপর ১০ টি MCQ নিয়ে একটি online test পোস্ট করা হবে আজ রাত ৮ টায় ।

আজকের দিনটি

আজ 22 শে ডিসেম্বর। আর এই দিনে প্রতিবছর ভারতে পালিত হয় National Mathematics Day. 

  • ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামনুজন এর জন্মের 125 তম বার্ষিকী উপলক্ষে ২০১২ সালে মনমোহন সিং 22 শে ডিসেম্বর দিনটিতে National Mathematics Day পালনের কথা ঘোষণা করেন 

” Schemes “

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রালয় সম্প্রতি “Asiatic Lion Conservation Project” নামে একটি প্রকল্প চালু করল ।

  • উদ্দেশ্য – এশিয়াটিক সিংহ রক্ষ্যা করা ।
  • ভারতের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী – ড: হর্ষ বর্ধন ।
  • গুজরাটের জুনাগড়ের গির্ জাতীয় উদ্যান এশিয়াটিক সিংহ -‘প্যান্থেরা পারসিকা লিও’ এর জন্য বিখ্যাত।
  • গির্ জাতীয় উদ্যান এবং সিংহ অভয়ারণ্য ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত হয় ।

National

সম্প্রতি Morni Hill এ পতঞ্জলি ওয়ার্ল্ড হেরাল ফরেস্ট প্রকল্প উদ্বোধন করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী Manohar Lal Khattar

Key Points:

  • এই প্রজেক্ট Morni Hills এর মোট 52,000 acres জমির উপর গড়ে উঠবে। এই প্রজেক্টে প্রধানত ঔষধি উদ্ভিদ গুলোর রক্ষণাবেক্ষণ এবং উত্পাদন বৃদ্ধি করা হবে যা বিভিন্ন ঔষধ তৈরিতে কাজে লাগবে এবং সারা ভারত জুড়ে আয়ুর্বেদিক সেক্টর এর বিশেষ উন্নতি সাধন হবে।
  • সারা ভারত থেকে 25 ধরনের প্রায় 50000 ঔষধি গাছ এর রক্ষণাবেক্ষণ এই জঙ্গলে করা হবে।

“Awards and Honours”

সম্প্রতি Prime Minister Shram Awards – 2017 এর জন্য 40 জন শ্রমিক কে বেছে নেওয়া হল। 

Key Points:

  • সরকারী এবং বেসরকারি সংস্থা থেকে Departmental Undertakings & Public Sector Undertakings এ কর্মরত শ্রমিক দের থেকে এই 40 জনকে বেছে নেওয়া হয়েছে।
  • প্রধানমন্ত্রী শ্রম পুরষ্কার শ্রমিকদের বিশেষ পারফরম্যান্স, উদ্ভাবনী ক্ষমতা, উৎপাদনশীলতার ক্ষেত্রে অসামান্য অবদান ব্যতিক্রমী সাহস এবং উপস্থিত বুদ্ধির স্বীকৃতি প্রদান হিসাবে দেওয়া হয়।
  • প্রতি বছর 4 টি বিভাগে পুরষ্কার দেওয়া হয়। এগুলি হল – Shram Ratna Award, Shram Bhushan Award,  Shram Vir/Shram Veerangana এবং Shram Shree/Shram Devi Awards.

”Appointments”

LinkedIn India এর ম্যানেজার হিসাবে নিযুক্ত করা হলো Mahesh Narayanan কে। এর আগে তিনি Google India র mobile advertising এর প্রধান ছিলেন। 

Indian Olympic Association (IOA) এর Secretary General, Rajeev Mehta দক্ষিণ এশিয়ার  Fencing Body এর President পদে নির্বাচিত হলেন।

Key Points
i. Rajeev Mehta বর্তমানে ভারতীয় Fencing Association of India (FAI) এর প্রেসিডেন্ট পদে রয়েছেন।
ii. এই fencing খেলাটি South Asian games এর মোট খেলাগুলির সঙ্গে যুক্ত করা হয়েছে এবং এটি আগামী বছরে নেপালে অনুষ্ঠিত South Asian games এ এই খেলা টি দেখতে পাওয়া যাবে।
iii. First South Asian Fencing Championship 2019 ভারতের ছত্তিসগড় এ অনুষ্ঠিত হবে।
Indian Olympic Federation (IOA)
♦ Headquarters: New Delhi
♦ প্রতিষ্ঠা সাল: 1927
♦ President: Narinder Dhruv Batra

“FESTIVAL”

শুরু হচ্ছে ভারত-চিন চলচ্চিত্র উৎসব (২২-২৪ ডিসেম্বর)

  • স্থান – কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের চলচ্চিত্র উৎসব নির্দেশালয় নতুন দিল্লির সিরি ফোর্ট প্রেক্ষাগৃহ ।
  • উদ্দেশ্য – দুই দেশের মধ্যে মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ আরও বাড়াতে এবং সাংস্কৃতিক বোঝাপড়া
  • তিনদিনের এই চলচ্চিত্র উৎসবে চিনের চারটি এবং তিনটি ভারতীয় সিনেমা দেখানো হবে। উৎসবের উদ্বোধনী ছবি জ্যাকি চ্যান নির্দেশিত ‘চাইনিজ জোডিয়াক’। ভারতীয় সিনেমাগুলির মধ্যে রয়েছে হিন্দি ছবি ‘দঙ্গল’, বাংলা ছবি ‘মাছের ঝোল’ এবং মারাঠি ছবি ‘ভেন্টিলেটর’।

“Industrial News”

দেশের ইস্পাত শিল্পের সবচেয়ে বড় সরকারি সংগঠন ভারতের ইস্পাত কর্তৃপক্ষ (Steel Authority of India Limited) বা ‘SAIL’ এর উদ্যোগে দেশের ৫ টি বৃহৎ ইস্পাত কারখানা, ভিলাই, বোকারো, রাউরকেল্লা, দুর্গাপুর এবং বার্নপুর ছাড়াও তামিলনাড়ুর সালেম ইস্পাত কারখানার আধুনীকিকরণের উদ্যোগ নেওয়া হয়েছে।

  • মেক ইন ইন্ডিয়া কর্মসূচির আওতায় মূলধনী পণ্যদ্রব্য উৎপাদকদের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে ইস্পাত ক্ষেত্রে উৎসাহ দেওয়ার ব্যবস্হা করা হয়েছে।
  • Steel Authority of India Limited) বা ‘SAIL এর CEO: অনিল কুমার চৌধুরী
  • সদর দফতর: নয়া দিল্লি

ভারতের লৌহ-ইস্পাত শিল্প [Iron and Steel Industry of India] সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

  •  লৌহ-ইস্পাত শিল্পের উল্লেখযোগ্য কাঁচামাল হল : (i) আকরিক লোহা, (ii) কয়লা, (iii) ম্যাঙ্গানিজ, (iv) চুনাপাথর, (v) ডলোমাইট, (vi) ক্রোমিয়াম, (vii) টাংস্টেন, (viii) নিকেল, (ix) প্রচুর বিদ্যুৎ, (x) অপর্যাপ্ত জল ।
  • দ্বিতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনা কালে (১৯৫৬ সাল থেকে ১৯৬১ সাল পর্যন্ত ) ভারত সরকারের উদ্যোগে সরকারি মালিকানায় (i) পশ্চিমবঙ্গের দুর্গাপুর, (ii) ওড়িশার রাউরকেল্লা এবং (iii) ছত্রিশগড়ের ভিলাই কারখানা তিনটি স্থাপিত হয় ।
  • তৃতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনা কালে (১৯৬১ সাল থেকে ১৯৬৬ সাল পর্যন্ত ) সরকারি উদ্যোগে এবং সোভিয়েত রাশিয়ার সহযোগিতায় ঝাড়খন্ডের রাজ্যের বোকারোতে আরও একটি লৌহ ইস্পাত কারখানা স্থাপনের পরিকল্পনা নেওয়া হলেও এই সময়কালের মধ্যে এটির নির্মাণ কার্য শেষ করা সম্ভব হয়নি।
  • চতুর্থ পঞ্চবার্ষিকী পরিকল্পনা কালে (১৯৬৯ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত) (i) তামিলনাড়ুর সালেম, (ii) কর্ণাটকের বিজয়নগর এবং (iii) অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে তিনটি নতুন ইস্পাত কারখানা স্থাপনের পরিকল্পনা করা হয় । এই সময়ে বোকারো লৌহ-ইস্পাত কারখানায় উৎপাদন শুরু হয় ।

[INSERT_ELEMENTOR id=”3658″]

(কমেন্ট বক্সে আমাদের কমেন্ট করে জানাবেন যে আমাদের পোস্ট আপনাদের কেমন লাগছে এবং আর কী ধরনের Study Materials দিলে আপনারা উপকৃত হবেন । আর সেই সাথে বন্ধুদের সাথে শেয়ার করে দেবেন।)

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

15 − 9 =

error:
Scroll to Top