Current Affairs in Bengali 14-09-2019

ভারতের রেল মন্ত্রক সেপ্টেম্বর মাসের ১১ থেকে অক্টোবর 2 পর্যন্ত দেশজুড়ে পালন করছে ‘স্বচ্ছতা হি সেবা’ পক্ষকাল। 

  • এরই অঙ্গ হিসেবে ‘স্বচ্ছতা হি সেবা’ পক্ষকালের প্রথম দিনে ভারতীয় রেল, বর্জ্য থেকে প্লাস্টিক পৃথকীকরণের জন্য ব্যাপক শ্রমদান কর্মসূচি চালিয়েছে।
  • কেন্দ্রীয় রেল ও বাণিজ্য এবং শিল্পমন্ত্রী শ্রী পীযুষ গোয়েল এই পক্ষকালে প্রতিটি রেলস্টেশন এবং ট্রেনে স্বচ্ছতা অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন।
  • ভারতীয় রেল প্লাস্টিক বর্জনের উদ্দেশে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার না করার জন্য ব্যাপকভাবে প্রচারাভিযান চালানোর নির্দেশ দিয়েছে রেল কর্তৃপক্ষ।
  • রেলের গুরুত্বপূর্ণ জায়গায় ব্যানার, পোস্টার, অডিও ম্যাসেজের মাধ্যমে প্রচার চলছে। আগামী 2রা অক্টোবরের আগে প্লাস্টিক বোতল নষ্ট করে দেওয়ার জন্য দেশের এ-ওয়ান এবং এ শ্রেণীভুক্ত স্টেশনগুলিতে প্লাস্টিক বোতল পেষণকারী মেশিন লাগানো হয়েছে।
  • যাতে কোনও যাত্রী প্লাস্টিক বোতলে পানীয় জল বা খাবার নিয়ে রেলস্টেশনে ঢুকতে না পারে তারজন্য সতর্ক করা হচ্ছে।
  • রেলকে পুরোপুরিভাবে প্লাস্টিক মুক্ত করার জন্য আগামী দোশরা অক্টোবর রেলের সমস্ত আধিকারিকদের নিয়ে শপথবাক্য পাঠ করানো হবে।  

সম্প্রতি ঝাড়খণ্ডে নতুন নতুন বিধানসভা ভবনের উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

ঝাড়খন্ড সম্পর্কে

  • Capital: Ranchi
  • Chief minister: Raghubar Das
  • Population: 3.19 crores (2012)
  • Sex ratio (2011): 948 ♀/1000 ♂ (18th)

Asian Ministerial Energy Roundtable (AMER8) এর অষ্টম তম সম্মেলন সম্প্রতি শুরু
হয়েছে আবু ধাবিতে।
👉ভারত এই সম্মেলনের সহ পরিচালকের ভূমিকা পালন করেছে।
👉Union Minister of Petroleum & Natural Gas Mr Dharmendra Pradhan এই সম্মেলনে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন।
থিম ছিল : Energy for Prosperity
About UAE:
👉Capital: Abu Dhabi
👉Currency: UAE Dirham

ভারতীয় সেনাবাহিনীকে আরও শক্তিশালী করে তুলতে প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্হা (ডিআরডিও) অন্ধ্রপ্রদেশের কুর্ণুল থেকে দেশীয় প্রযুক্তিতে তৈরি হাল্কা ওজনের তাৎক্ষণিক হাতে বহনকারী ট্যাঙ্ক ধ্বংসকারী ক্ষেপনাস্ত্রের সফল পরীক্ষণ চালিয়েছে।

  • ট্রাইপডের ওপর বসিয়ে এই মিসাইল ছোড়া সম্ভব। নির্দিষ্ট লক্ষ্যবস্তুকে নির্ভুল আঘাত হেনে শত্রুপক্ষের ট্যাঙ্ককে ধ্বংস করতে সক্ষম এই মিসাইল। সবকটি পরীক্ষাতেই সফলভাবে উত্তীর্ণ হয়েছে এটি।
  • থার্ড জেনারেশনের এই মিসাইলে উন্নত দেশীয় প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। খুব শীঘ্রই এটি ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে।

About DRDO:
👉 Headquarters: New Delhi
👉 Motto: “Strength’s Origin is in Science
👉 Founded: 1958
👉 Chairman: Dr. G. Satheesh Reddy

Defense Research and Development Organization (DRDO) সম্প্রতি Indian Air Force(IAF) কে AWAC (Airborne Early Warning and Control) aircraft, ‘Netra’ হস্তান্তর করেছে।
About IAF:
👉 Founded: 8 October 1932
👉 Headquarters: New Delhi
👉 Chief of the Air Staff (CAS): Birender Singh Dhanoa

ভারতীয় বহুজাতিক তেল ও গ্যাস সংস্থা, ONGC (Oil and Natural Gas Corporation ) , আসাম রাজ্য সরকারের সাথে এক হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগের জন্য একটি সমঝোতা স্মারক MoU (memorandum of understanding ) স্বাক্ষর করেছে।
👉আসামে ২২০ টি তেল ও গ্যাস কূপ খনন করতে পরবর্তী পাঁচ বছরে ১৩,০০০ কোটি টাকা বিনিয়োগ করবে আসাম সরকার।
About ONGC:
👉 Founded: 14 August 1956
👉Headquarters: Vasant Kunj, New Delhi
👉 Chairman and MD: Shashi Shankar
About Assam:
👉 Capital: Dispur
👉Chief Minister: Sarbananda Sonowal
👉 Governor: Jagdish Mukhi
👉 Dams: Pagladia dam, Khandong dam, Umrong dam, Subansiri Lower Dam, Karbi Langpi Dam.

আদিবাসী ছাত্রছাত্রীদের ক্ষমতায়ণের লক্ষ্যে দেশের আদিবাসী অধ্যুষিত জেলায় একলব্য মডেলের ৪৬২টি বিদ্যালয়ের সূচনা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

  • এই বিদ্যালয়গুলিতে উচ্চমাধ্যমিক, সেকেন্ডারি ও সিনিয়ার সেকেন্ডারি গুনগত মানের শিক্ষা প্রদান করা হবে।

প্রধানমন্ত্রী মোট ব্যবসায়ী ও স্বনিযুক্তি প্রকল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য সম্প্রতি জাতীয় পেনশন প্রকল্পের সূচনা করেন।

  • এই প্রকল্পের আওতায় ছোট ব্যবসায়ী ও স্বনিযুক্তি প্রকল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের ন্যূনতম তিন হাজার টাকা পেনশন দেওয়া হবে।
  • এরফলে প্রায় তিন কোটি ছোট ব্যবসায়ী উপকৃত হবেন।

কৃষকদের জীবনযাপনকে সুরক্ষিত রাখতে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ঝাড়খন্ডের রাঁচিতে সম্প্রতি সূচনা করলেন কিষাণ মান ধন যোজনা।

  • এই প্রকল্পে পাঁচ কোটি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের জীবনযাপন সুরক্ষিত করতে ৬০ বছর বয়স থেকে ন্যূনতম মাসিক তিন হাজার টাকা পেনশনের সংস্হান রয়েছে।

United Kingdom (UK) এর করা World University Rankings 2020 অনুযায়ী, ভারতীয় যে তিনটি University প্রথম সারিতে রয়েছে :
👉1) IIT Ropar & IISc Bangalore
👉2) IIT Indore (351-400 band)
👉3) IIT Bombay, IIT Delhi & IIT Kharagpur (In the top 401-500 universities bracket)

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী প্রকাশ জাভড়েকর শ্রবণশক্তিতে অক্ষম ব্যক্তিদের জন্য আরও বেশি করে টিভি অনুষ্ঠান সম্প্রচার করার নির্দেশ দিয়েছেন।

  • তাঁদের জন্য বিশেষ গুণমান সমৃদ্ধ টিভি অনুষ্ঠান কার্যকরী করার কথা ঘোষণা করেছেন তিনি। এই ধরণের অনুষ্ঠান প্রতীকি ভাষায় এবং ক্যাপশনের মাধ্যমে সম্প্রচার করতে হবে।
  • তবে সরাসরি সম্প্রচারিত যেকোন খবর, খেলা, সরাসরি সম্প্রচারিত গানের অনুষ্ঠান, রিয়্যালিটি শো, বিতর্কমূলক সভা, বিজ্ঞাপন বা টেলিশপিং-এর মতো বিষয় এই তালিকার বাইরে থাকবে।

ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ রাঁচিতে ন্যাশনাল পেনশন স্কিম ফর ট্রেডার্স অ্যান্ড সেল্‌ফ এমপ্লয়েড পার্সন্স-এর সূচনা করলেন।

  • যে সমস্ত ছোট ব্যবসায়ীর বার্ষিক লেনদেনের পরিমাণ ১.৫ কোটি টাকার কম তাঁরা এই কর্মসূচির আওতায় আসবেন।
  • সারা দেশে ৩ লক্ষ ৫০ হাজার সাধারণ পরিষেবা কেন্দ্রের মাধ্যমে এই সুবিধা পৌঁছে দেওয়া হবে উপযুক্ত ব্যক্তির কাছে। এছাড়া, সাধারণ মানুষ www.maandhan.in/vyapari – এই পোর্টালে নিজে থেকে নাম লেখাতে পারবেন।

ভারত – থাইল্যান্ড যৌথ সামরিক মহড়া ২০১৯
👉ভারত ও থাইল্যান্ড এর যৌথ সামরিক মহড়া MAITREE-2019 অনুষ্ঠিত হতে চলেছে মেঘালয়ের উমরই তে।
👉গত একমাসে এই নিয়ে থাইল্যান্ডের সাথে ভারতের ২য় সামরিক মহড়া অনুষ্ঠিত হতে চলেছে।
👉প্রায় ১০০ জন ভারতীয় ও রয়েল থাইল্যান্ড আর্মির (RTA) সেনা তাদের নিজ নিজ দেশে বিভিন্ন সন্ত্রাসবিরোধী অভিযানের সময় প্রাপ্ত অভিজ্ঞতা ভাগ করার লক্ষ্যে এই যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে।
👉ভারতের সেনাপ্রধান – জেনারেল বিপিন রাওয়াত

Daily Current Affairs at one Place Daily MCQ at one Place

আজকের Quote

We should not give up and we should not allow the problem to defeat us.

পাঠকদের জন্য

 ধন্যবাদ পুরো পোস্ট টি পড়ার জন্য। নিজে পড়ুন এবং লাইক, কমেন্ট এবং শেয়ার করে নিজদের বন্ধুদের কাছে পৌছে দিন। 

Why Daily Current Affairs?

Friends, first of all we have to understand the facts behind reading current affairs on a daily basis. Basically current affairs is a mixture of what is happening around us and static general knowledge of every field. Therefore we have to read current affairs alongwith know related static general knowledge to score in government examinations like UPSC, WBCS, SSC, BANKING,  etc. 

I will take one example, if RBI introduces some policies,then we have to understand the policy as well as read static information about RBI. Because we can not tell what the examiners are going to ask in the examination. 

That is why, I started this website to provide you current affairs in BENGALI for them who lack study materials and daily newspapers. You are already aware of that there are very few good sources available for FREE study materials. I collect AUTHENTIC information what is needed for examination only from The Hindu, The Times of India, The Indian Express and many more news portals etc and try to make them available to you in BENGALI after lots of hard work of 2-3 hours. Have faith in yourself, you will get succeed. 

Sources and Credit

We collect authentic information from Wikipedia, Google and other online resources alongwith popular news resources like The Hindu, Times of India, Google News etc and translate in Bengali and produce with a view and manner to be useful for upcoming examinations for students. Go to our homepage for more important posts. Keep studying. Go to our homepage for more important posts. Register with us and Keep studying.

Leave a Reply

2 × four =

Close Menu
error: Content is protected !!