All about Zika Virus

Advertisements

Special Topic – All about Zika Virus

Topic Discussed – All about Zika Virus – Sahajpath Classes

Zika Virus – Zika হল এক ধরনের সংক্রমন রোগ যা ইজিপ্টাই (Aedes aegypti) নামক এক ধরনের মশার কামড়ে ছড়ায়। এই মশা গুলি সাধারণত দিনের বেলায় সক্রিয় থাকে।

উগাণ্ডার জিকা জঙ্গলে এক বিশেষ প্রজাতির বানরের (Rhesus monkey) থেকে এই ভাইরাস এর সংক্রমন প্রথম ধরা পড়ে ১৯৪৭ সালে। এজন্য এই ভাইরাসের নাম দেওয়া হয় জিকা ভাইরাস। তারপর আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশ এ এই ভাইরাস ছড়িয়ে পড়ে। প্রথম দিকে এই ভাইরাস কোনও ক্ষতিকর প্রভাব না ফেললেও পরবর্তীতে ২০১৫ সালে ব্রাজিল এ গর্ভের শিশুর ক্ষেত্রে জটিলতা দেখা দেয়।

  • যেভাবে ছড়ায়– এডিস ইজিপ্টাই (Aedes aegypti) নামক এক ধরনের মশা এই ভাইরাস বহন করে। এই মশা ডেঙ্গি, চিকুনগুনিয়া জর এর ভাইরাস ও বহন করে। আক্রান্ত ব্যক্তির মাধ্যমেও সুস্থ মানুষের মধ্যে এ ভাইরাস ছড়াতে পারে। জ়িকা ভাইরাসের জীবনচক্র সম্পূর্ণ হতে মাত্র সাত দিন লাগে।
  • লক্ষণ: জিকা ভাইরাস আক্রান্ত হলে যে লক্ষণ দেখা দিতে পারে—জ্বর, মাথা ব্যথা, চোখ ওঠা, অস্থি-সংযোগে ব্যথা ও ত্বক লাল হয়ে যাওয়া ইত্যাদি। তবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হন গর্ভবতী মহিলারা। কোন গর্ভবতী নারী আক্রান্ত হলে গর্ভের শিশুর ক্ষেত্রে জটিলতা দেখা দেয়। স্বাভাবিকের তুলনায় ছোট মাথা নিয়ে জন্ম নেয় শিশু। এতে তার মস্তিষ্কের পূর্ণতা পায়না। একে Microcephaly বলা হয়।
  • জ়িকার কোনও টিকা নেই।  গর্ভাবস্থার প্রথম দিকে এই ভাইরাস এ আক্রান্ত হলে তা গর্ভের শিশুর ক্ষেত্রে নানা জটিলতার সৃষ্টি করে তার মস্তিষ্কের টিসু কে আক্রমণ করে এবং স্বাভাবিকের তুলনায় ছোট মাথা নিয়ে জন্ম নেয় শিশু।

C:\Users\user\Desktop\1232px-MICROCEPHALY(1).png

বিভিন্ন দেশে এই সংক্রান্ত সংক্রমনের খবর এখনও পর্যন্ত প্রায় ১০০ এর ও বেশি দেশে জ়িকা সংক্রমণের খবর মিলেছে। এর মধ্যে ২০১৫ সালে ব্রাজিলে সবচেয়ে ভয়াবহ আকার নিয়েছিল এই ভাইরাস। ২০১৭ সালে ভারতের গুজরাতে রাজ্যের আমেদাবাদ ও তামিলনাড়ুর কৃষ্ণগিরি জেলায় প্রথম জ়িকা সংক্রমণের খবর মেলে। বিশ্বের বিভিন্ন প্রান্তে এই ভাইরাস এর প্রকোপ মানচিত্রের মাধ্যমে দেখানো হলো –

All about Zika Virus 1

World Health Organisation (WHO) আন্তর্জাতিক স্তরে এই জিকা ভাইরাস কে Public Health Emergency ঘোষণা করে। জ়িকার কোনও সঠিক টিকা এখনো আবিষ্কার হয় নি কিন্তু বিশ্ব ও ভারতের বিভিন্ন বিজ্ঞানীরা এর টিকা আবিষ্কারের চেষ্টায় আছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

eleven − one =

error:
Scroll to Top